শনিবার ৩১ জুলাই ২০২১

১৫ শ্রাবণ ১৪২৮

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট সংস্করণ

মার্চ ১০,২০২০, ১১:১৫

পরশপাতা

বিরল রোগ: প্রস্রাব করলে বের হয় মদ!

পরশপাতা

বিরল রোগ: প্রস্রাব করলে বের হয় মদ!

৬১ বছরের এক মহিলা সম্প্রতি লিভার প্রতিস্থাপনের জন্য গিয়েছিলেন চিকিৎসকের কাছে। তাকে পরীক্ষা করার পর দেখা যায়, ওই মহিলার মূত্রে রয়েছে প্রচুর পরিমাণ অ্যালকোহলের উপস্থিতি। যদিও জীবনে কোনওদিন মদ্যপান করেননি তিনি। বিষয়টি সামনে আসতেই হইচই পড়ে গিয়েছে চিকিৎসক মহলে।

মূত্রে অ্যালকোহলের অস্বাভাবিক উপস্থিতি দেখে ওই মহিলার বিভিন্ন রকম পরীক্ষা করান চিকিৎসকরা। সেখানে দেখা যায়, মূত্রে অ্যালকোহল প্রচুর থাকলেও, মহিলার রক্তে অ্যালকোহলের উপস্থিতি নেই।

এরপর পিটসবার্গ মেডিকেল সেন্টারের চিকিৎসকরা ‌আরও বেশ কিছু পরীক্ষা করেন। তাতে দেখা যায়, ওই মহিলার সমস্যা আসলে মূত্রথলিতে। ইস্ট ফারমেন্টেশনের মাধ্যমে তার মূত্রথলিতে শর্করা পরিণত হচ্ছে অ্যালকোহলে।

এমন ঘটনা ঘটেছে আমেরিকার পেনসিলভেনিয়ায়। এই বিরল রোগকে চিকিৎসকরা ‘ইউরিনারি অটো-ব্রেয়েরি সিনড্রোম’ বলে চিহ্নিত করেছেন। যা চিরাচরিত অটো-ব্রেয়েরি সিনড্রোম থেকে আলাদা। অটো ব্রেয়ারি সিনড্রোম হলে রক্তে অ্যালকোহলের উপস্থিতি মেলে। কিন্তু ইউরিনারির ক্ষেত্রে তা হয় না।

বিষয়টি নিয়ে ইউনিভার্সিটি অব পিটসবার্গ মেডিকেল সেন্টারের মেডিকেল ডিরেক্টর কেনিচি তামামা বলেছেন, ‘সঠিক ভাবে এই রোগ নির্ণয় করতে পেরে আমরা খুশি।’

POST COMMENT

For post a new comment. You need to login first. Login

COMMENTS(0)

No Comment yet. Be the first :)