শনিবার ৩১ জুলাই ২০২১

১৫ শ্রাবণ ১৪২৮

ই-পেপার

নিজস্ব প্রতিনিধি

মে ১০,২০২০, ০২:৫০

বাংলাদেশকে ১ লাখ এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক দেবে তুরস্ক

করোনাভাইরাস মহামারীতে স্বাস্থ্য সুরক্ষা সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে এক লাখ এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে ফোনালাপে এই আগ্রহের কথা জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলু।

এ সময় বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসন তরান্বিত করতে বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠকে তোলার প্রতিশ্রুতি দেন তিনি।

 পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে তুরস্ক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী বছর ডি-৮ সম্মেলনের আগে বর্তমান সংকটময় পরিস্থিতিতে সম্মেলনের প্রস্তুতির জন্য মহাপরিচালক পর্যায়ে ভার্চুয়াল বৈঠকের আয়োজন করতে সাবুসোলুকে অনুরোধ করেন মোমেন।

সেইসঙ্গে করোনাভাইরাস পরবর্তী পরিস্থিতিতে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার জন্য ডি-৮ এর একটি ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করতেও জোটের বর্তমান সভাপতি দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

এছাড়া স্বল্পোন্নত দেশগুলোর জন্য জি-২০ এর বরাদ্দ করা ৭ ট্রিলিয়ন ডলার থেকে বাংলাদেশ যেন সহযোগিতা পায় সে বিষয়ে তুরস্কের সহযোগিতা প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সাম্প্রতিক বৈঠকে তোলা ‘কোভিড-১৯ জরুরি তহবিল’ গঠনের প্রস্তাবের বিষয়েও কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে।

POST COMMENT

For post a new comment. You need to login first. Login

COMMENTS(0)

No Comment yet. Be the first :)