শনিবার ৩১ জুলাই ২০২১

১৫ শ্রাবণ ১৪২৮

ই-পেপার

Musaddik Ali Babu

প্রিন্ট সংস্করণ

জুলাই ১৭,২০২০, ০৫:৫৭

জন্মের এক সপ্তাহের মধ্যে অন্ধ হয় যে গ্রামের মানুষ

 

মেক্সিকোর টিলটেপেক নামের একটি ছোট্ট গ্রামের সকলে অন্ধ কিন্তু কেউই জন্মান্ধ নন। অর্থাৎ আর পাঁচটা মানুষের মতোই স্বাভাবিক দৃষ্টিশক্তি নিয়ে জন্মালেও এক সপ্তাহের মধ্যেই অন্ধ হয়ে যান এই গ্রামের সকলেই! শুধু মানুষই নয়, এই নিয়ম থেকে বাদ পড়ে না গ্রামের গৃহপালিত পশুরাও। জন্মের কিছুদিনের মধ্যে রহস্যজনকভাবেই দৃষ্টিশক্তি হারায় তারাও! এই গ্রামে সাকুল্যে ৭০টি কুঁড়েঘরে বসবাস করেন জাপোটেক নামের এক উপজাতী গোষ্ঠীর শ’তিনেক মানুষ। এই গ্রামের সকলেরই রহস্যজনকভাবে অন্ধ হয়ে যাওয়ার খবরে নড়েচড়ে বসেছে মেক্সিকোর প্রশাসন।

এই অভিশপ্ত গ্রামে ক্ষুদে থেকে বৃদ্ধ ...

টিলটেপেক গ্রামের সকলের এভাবে হঠাৎ অন্ধ হয়ে যাওয়ার কারণ অনুসন্ধানে গবেষণাও শুরু করেছেন সে দেশের বিজ্ঞানীরা। গবেষণায় বিজ্ঞানীদের প্রাথমিক অনুমান, ঘন জঙ্গলে ঘেরা এই গ্রামে ‘ব্ল্যাক ফ্লাই’ নামের এক বিষাক্ত প্রজাতির মাছির আনাগোণা রয়েছে। আর সেই মাছির কামড়ে শৈশবেই দৃষ্টিশক্তি হারায় এই গ্রামের সকলে।

গ্রামের সবাই দৃষ্টিহীন, জন্মের এক ...

বিজ্ঞানীদের অনুমান, টিলটেপেক গ্রাম সংলগ্ন জঙ্গলেই বাস এই বিষাক্ত ‘ব্ল্যাক ফ্লাই’-এর। তাই প্রশাসনও এখন ওই এলাকাটিকে ‘ব্ল্যাক ফ্লাই’ মুক্ত করার পরিকল্পনা শুরু করে দিয়েছে। প্রয়োজনে হয়তো অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া হতে পারে এই গ্রামের বাসিন্দাদের।

POST COMMENT

For post a new comment. You need to login first. Login

COMMENTS(0)

No Comment yet. Be the first :)