শনিবার ১৫ মে ২০২১

১ জ্যৈষ্ঠ ১৪২৮

ই-পেপার

অনলাইন ডেস্ক

জুন ১৪,২০২০, ০৩:৫৪

মুশফিকের বার্তা- বর্ণবাদকে ঘৃণা করি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় প্রতিবাদে ফুঁসে উঠেছে সারাবিশ্ব। ফ্লয়েডকে হাঁটু দিয়ে পিষে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ। এই আধুনিক যুগেও ঘৃণ্য বর্ণবাদ কিছু মানুষের মনে জায়গা করে নিয়েছে। এবার বর্ণবাদের বিরুদ্ধে মুখ খুললেন বাংলাদেশের তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম।

আজ রবিবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে বর্ণবাদবিরোধী ছবি পোস্ট করেন 'মি. ডিপেন্ডেবল'। ছবিতে দেখা যায়, একটা সাদা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে আছেন জাতীয় দলের এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্ল্যাকার্ডে কালো হরফে লেখা, 'আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে না বলুন।' ক্যাপশনেও একই কথা লিখেছেন মুশফিক।

যুগে যুগে নানা দেশে, নানা অঞ্চলে দেখা গেছে বর্ণবৈষম্য। ক্রিকেটও এর বাইরে নয়। সম্প্রতি উইন্ডিজ অল-রাউন্ডার ড্যারেন স্যামি বলেছেন, ভারতের ক্রিকেটাররা তাকে 'কালু' বলে ব্যঙ্গ করত। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন ক্রীড়াঙ্গনের বিভিন্ন তারকারা। মুশফিককে সমসময়ই নানা ইস্যুতে সোশ্যাল সাইটে সক্রিয় থাকতে দেখা যায়। এবারও টুইটার ও ফেসবুকের কল্যাণে তার বর্ণবাদ বিরোধী বার্তা পৌঁছে গেছে দেশ-দেশান্তরে।

POST COMMENT

For post a new comment. You need to login first. Login

COMMENTS(0)

No Comment yet. Be the first :)