শনিবার ১৫ মে ২০২১

১ জ্যৈষ্ঠ ১৪২৮

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট সংস্করণ

মার্চ ১০,২০২০, ০৭:৫০

পরশপাতা

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করবেন যেভাবে

পরশপাতা

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করবেন যেভাবে

আপনি কি নতুন পোশাক পরলে, নতুন রেসিপি রান্না করলে বা ভালো কোনো রেস্তোরাঁয় গেলে অথবা নতুন কোনো জায়গায় ঘুরতে গেলে প্রায়শই ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করতে পছন্দ করেন?

ইনস্টাগ্রামে কিছু পোস্ট করার পর আপনি নিজের পরিচিত মানুষের কাছ থেকে সহজেই লাইক বা কমেন্ট পেতে পারেন। এই সামাজিক সম্পৃক্ততা আপনাকে সাময়িকভাবে খুশি করলেও, এর আর্থিক কোনো মূল্য নেই।

 

কেমন হয় যদি বিনোদনের পাশাপাশি নিজের জীবনযাত্রাকে উন্নত করতেও আপনি ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারেন? চলুন জেনে নেয়া যাক কিভাবে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করা যায় সে সম্পর্কে।

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করবেন যেভাবে: প্রতি ঘন্টায় কয়েক লাখ মানুষ ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করছেন। কিন্তু সবাই কি এখান থেকে অর্থোপার্জন করতে পারছে? ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের বিষয়ে চিন্তা করার আগে আপনাকে একটি কার্যকর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

যেভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলবেন: ২০১০ সালের অক্টোবর মাস থেকে যাত্রা শুরু করে ইনস্টাগ্রাম (ইনস্টা নামেও পরিচিত)। তখন কেবলমাত্র আইওএস প্লাটফর্মেই ব্যবহারযোগ্য ছিল এই অ্যাপটি। কিন্তু ২০১২ সাল থেকে অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমেও সহজলভ্য হয় ইনস্ট্রা। তাই আপনি এখন চাইলেই ইনস্টাগ্রাম অ্যাপটি ডাউনলোড করে নিজের একটি প্রোফাইল তৈরি করে নিতে পারেন। এজন্য স্মার্টফোনের পাশাপাশি প্রয়োজন হবে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ। তবে অ্যাকাউন্ট খোলার সময় এমন একটি ইউজার নেম বেছে নেয়া উচিত যেটি আপনার প্রোফাইলকে যথাযথভাবে উপস্থাপন করবে।

যথাযথভাবে প্রোফাইলের বর্ণনা দিন: আপনি যদি ইনস্টাগ্রামে বিভিন্ন বিষয়ে নিয়মিতভাবে ছবি বা ভিডিও পোস্ট করেন তাহলে আপনার প্রোফাইলে ফলোয়ার পেতে পারেন। কিন্তু এটি গ্রাহক তৈরি করবে না। ইনস্টাগ্রামে সমমনা মানুষের সাথে সংযুক্ত হওয়ার জন্য আপনাকে একটি নির্দিষ্ট বিষয়বস্তু বেছে নিতে হবে। সেক্ষত্রে ভ্রমণ, ফ্যাশন, রান্না, যোগ ব্যায়াম ইত্যাদির মধ্য থেকে যেকোনো একটি বিষয় বেছে নিতে পারেন। আপনার যদি লেখালেখি বা প্রোগ্রামিংয়ের মতো বিশেষ দক্ষতা থেকে থাকে তাহলে সেটিকেও আপনি ইনস্টাগ্রামের বিষয়বস্তু হিসাবে নির্ধারণ করতে পারেন।

এছাড়া নিজস্ব ব্যবসা থাকলে সেটিও হতে পারে আপনার প্রোফাইলের বিষয়বস্তু। আপনি যখন আপনার বিষয়বস্তু সম্পর্কে জানবেন তখন থেকেই ইনস্টাগ্রামে ওই বিষয়ে পোস্ট দিতে পারেন এবং এর মধ্য দিয়ে ওই বিষয় নিয়ে আগ্রহী অন্য ব্যক্তিদের সাথে সংযুক্ত হতে পারবেন।

প্রোফাইল তৈরি করুন পেশাদারিত্বের সাথে: পেশাদারিত্বের সাথে প্রোফাইল তৈরি না করলে সেটি আপনার পরিচিত মানুষজন ছাড়া অন্য দর্শকদের আকৃষ্ট করতে পারবে না। কীভাবে নিজের প্রোফাইল অন্যদের চেয়ে আলাদা ও পেশাদারিত্বের সাথে তৈরি করবেন?

ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার সময় আপনি প্রোফাইল পিকচার, ব্যবহারকারীর নাম, ওয়েবসাইট লিংক এবং বায়োসহ বেশ কয়েকটি বিকল্প পাবেন। আকর্ষণীয় একটি ইনস্টা প্রোফাইল তৈরির জন্য এর প্রতিটি অপশনই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ইনস্টার সার্চ অপশন থেকে ব্যবহারকারীরা যাতে আপনার প্রোফাইল বা নির্দিষ্ট বিষয়বস্তু সহজে খুঁজে নিতে পারে সেজন্য উপযুক্ত একটি ইউজারনেম বেছে নিন, যেটি আগে অন্য কেউ ব্যবহার করেনি।

এরপর আপনার যদি কোনো ব্যক্তিগত বা ব্যবসায়িক ওয়েবসাইট থাকে তবে সেটির লিংক ইনস্টাগ্রামে সংযুক্ত করুন। বায়ো বিভাগে নিজের সম্পর্কে সংক্ষেপে কিছু বাক্য লিখতে পারেন যা দর্শকদের আপনার ব্যক্তিত্ব, জ্ঞান এবং বিভিন্ন অভিজ্ঞতা সম্পর্কে অবহিত করবে।

দর্শকদের বিশ্বাস অর্জন করুন: প্রতিদিন কয়েক লাখ মানুষ ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করলেও খুব কম মানুষই এই প্লাটফর্ম থেকে আয় করতে পারে। আপনি কতগুলো লাইক বা কমেন্ট পেলেন সেটি কোনো গুরুত্বই বহন করবে না, যদি দর্শকরা আপনার পোস্টে বিশ্বাস স্থাপন না করে। কিভাবে বিশ্বাস অর্জন করবেন?

POST COMMENT

For post a new comment. You need to login first. Login

COMMENTS(0)

No Comment yet. Be the first :)